কারেন্ট অ্যাফেয়ার্স মে ২০১৮ থেকে উল্লেখযোগ্য কিছু তথ্য

                              কারেন্ট অ্যাফেয়ার্স -মে ২০১৮

বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬৩.৬৫ মিলিয়ন। মাথাপিছু আয় ১৭৫২ মার্কিন ডলার,মাথাপিছু GDP ১৬৭৭ মার্কিন ডলার,দেশের GDP’র প্রবৃদ্ধির হার ৭.৬৫%,দেশের কর্মসংস্থানের শীর্ষ খাত-তৈরি পোশাক।

♠পাটের আঁশ থেকে পচনশীল পলিমার ব্যাগ তৈরির পদ্ধতির উদ্ভাবক কে?
অধ্যাপক মোবারক আহমদ খান।তিনি বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা। ২০ বছর ধরে তিনি পাটের বাণিজ্যিক ব্যবহার নিয়ে গবেষণা চালানো এবং সবশেষে এই পদ্ধতি উদ্ভাবনের জন্য বাংলাদেশ বিজ্ঞান একাডেমি তাঁকে ২০১৫ সালে স্বর্ণপদক দেয়। ২০০৯ সালে এই বিজ্ঞানী পাটের সঙ্গে পলিমারের মিশ্রণ ঘটিয়ে মজবুত, তাপ বিকিরণরোধী ও সাশ্রয়ী ঢেউটিন ‘জুটিন’ বানান।

♠বাংলাদেশের চতুর্থ আন্তর্জাতিক বিমানবন্দর হচ্ছে?
সৈয়দপুর বিমানবন্দর।

♠বাংলাদেশে ধর্ষণের শিকার নারী ও শিশুর শারীরিক পরীক্ষা পদ্ধতি ‘টু ফিঙ্গার টেষ্ট’ ও ‘বায়ো ম্যানুয়াল’ কবে নিষিদ্ধ করা হয়?
১২ এপ্রিল, ২০১৮,নিষিদ্ধের আদেশ দেন হাইকোর্ট।

♠বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট’ কবে উৎক্ষেপণ করা হবে?
৭ মে,২০১৮ (সম্ভাব্য)। এটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে উৎক্ষেপণ করা হবে। উৎক্ষেপণ করবে মার্কিন মহাকাশ সংস্থা SpaceX, উপগ্রহটিকে মহাকাশে পাঠানো হবে ফ্যালকন-৯ রকেটে করে। এর নির্মাতা ফ্রান্সের থ্যালাস এলিনিয়া স্পেস। স্যাটেলাইটটির সার্বিক তত্ত্বাবধানে রয়েছে BTRC. উপগ্রহটির গ্রাউন্ড স্টেশন দুটি। একটি-গাজীপুরের জয়দেবপুর এবং অন্যটি রাঙ্গামাটির বেতবুনিয়ায়। উপগ্রহটি সফলভাবে উৎক্ষেপিত হলে বাংলাদেশ বিশ্বের ৫৭তম স্যাটেলাইট ক্ষমতাধর দেশ হবে।

♠বাংলাদেশ পুলিশের নতুন বাণিজ্যিক ব্যাংকের নাম কি?
কমিউনিটি বাংলাদেশ ব্যাংক

♠বাংলাদেশের ইতিহাসে একটানা দুইবার রাষ্ট্রপতির মর্যাদায় ভূষিত ব্যক্তি কে?
রাষ্ট্রপতি আব্দুল হামিদ। তিনি বাংলাদেশের বর্তমানের ২১তম রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি হিসেবে প্রথম শপথ গ্রহণ করেন ২৪ এপ্রিল ২০১৩। দ্বিতীয় মেয়াদে শপথ গ্রহণ করেন ২৪ এপ্রিল ২০১৮, বাংলাদেশে এ পর্যন্ত ১৭জন ব্যক্তি রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন।

♠প্রথম বাংলাদেশি হিসেবে কে পুলিৎজার পুরস্কার লাভ করে?
মোহাম্মদ পনির হোসেন।মোহাম্মদ পনির হোসেন রোহিঙ্গা শরণার্থীদের দুর্দশা নিয়ে রয়টার্স প্রকাশিত ১৬টি মনোনীত ছবির মধ্যে তিনটি ছবি তোলার জন্যই এই সম্মাননা পান। (সাংবাদিকতায় বিশ্বের সবচেয়ে মর্যাদাকর পুরষ্কারের নাম ‘পুলিৎজার’। এই পুরষ্কারটি মার্কিন সংবাদপত্র সেন্ট লুইস ডিসপাচ ও দি নিউইয়র্ক ওয়ার্ল্ডের প্রকাশক জোসেফ পুলিৎজারের উইল অনুসারে ১৯১৭ সাল থেকে দেওয়া হচ্ছে।)

♠দেশের ১২তম সিটি কর্পোরেশনের নাম কি?
ময়মনসিংহ সিটি কর্পোরেশন। ২০১৮ সালের ০২ এপ্রিল নিকার ১১৫তম অধিবেশনে এই অনুমোদন দেওয়া হয়।

♠২০১৮ সালের ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’ লাভ করেন কে?
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

♠সৌদি আরবে সিনেমা হলের নবযাত্রা শুরু হয় কবে?
১৮ এপ্রিল ২০১৮, প্রথম প্রদর্শিত চলচ্চিত্র ‘Black Panther’.

♠বর্তমানে বিশ্বের বৃহত্তম সমুদ্র সেতুর নাম কি?
Hong Kong-Zhuhai-Macau Bridge। এটি চীনে অবস্থিত, এর দৈর্ঘ্য ৫৫ কিমি বা ৩৪ মাইল।

♠সম্প্রতি ২০১৮ সালে বিশ্বের কোন দুটি দেশ বাণিজ্য যুদ্ধে জড়িয়ে পড়ে?
যুক্তরাষ্ট্র ও চীন। প্রথম বাণিজ্য যুদ্ধ শুরু হয়েছিল ১৯৩০ সালে। (বাণিজ্য প্রতিবন্ধকতার পাল্টা ব্যবস্থা হিসেবে ফুই বা ততোধিক রাষ্ট্র একে অপরের উপর আমদানি-রপ্তানি শুল্ক আরোপ বা অন্যান্য বাণিজ্য প্রতিবন্ধকতা সৃষ্টি করাকেই Trade war বলে।)

♠কমনওয়েলথের ২৫তম সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়?
লন্ডন,১৬ থেকে ২০ এপ্রিল ২০১৮। কমনওয়েলথের বর্তমান প্রধান হলেন রানি দ্বিতীয় এলিজাবেথের পুত্র প্রিন্স চার্লস। কমনওয়েলথ গঠিত হয় ১৯৩১ সালে। কমনওয়েলথের প্রথম প্রধান ছিলেন ষষ্ঠ জর্জ।কমনওয়েলথের বর্তমান চেয়ারপার্সন থেরেসা মে,যুক্তরাজ্য।

♠কিউবার বর্তমান প্রেসিডেন্টের নাম কি?
মিগুয়েল দিয়াজ-কানেল।রাউল ক্যাস্ত্রোর ঘনিষ্ঠ ৫৭ বছর বয়সী এই মিগুয়েল ১৯ এপ্রিল ২০১৮ সালে ক্ষমতায় এলে ছয় দশক ধরে চলে আসা কাস্ত্রো যুগের অবসান ঘটে। ১৯৫২ সালের ১০ মার্চ থেকে ০১ জানুয়ারি ১৯৫৯ সালে কিউবান বিপ্লবের পর ১৯৫৯ সালে সেই দেশের প্রেসিডেন্ট হয়েছিলেন ফিদেল কাস্ত্রো। একটানা প্রায় পাঁচ দশক ফিদেল সেই পদে ছিলেন। ২০০৮ সালে বয়স এবং অসুস্থতার কারণে তিনি সরে দাঁড়ানোয়, তার জায়গায় বসেন ভাই রাউল কাস্ত্রো।২০১৬ সালের ২৫ নভেম্বর ফিদেল কাস্ত্রো মারা যান। এরপর এক দশক শাসন করে গত ২১ ডিসেম্বর ২০১৭ সালে রাউল কাস্ত্রো প্রেসিডেন্টের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

♠সোয়াজিল্যান্ডের বর্তমান নাম কি?
ইসওয়াতিনি। সোয়াজিল্যান্ড আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশ,যা ১৯৬৮ সালে যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। ২০১৮ সালের ১৯ এপ্রিল দেশটির তৃতীয় রাজা এমসোয়াতি সোয়াজিল্যান্ড নামটি পরিবর্তনের ঘোষণা দেন। Kingdom of eSeatini বা ইসওয়াতিনি শব্দের অর্থ ‘সোয়াজিদের ভূমি’।

♠কোন দেশকে গণতন্ত্রের সূতিকাগার বলা হয়?
গ্রিস। তবে আধুনিক গণতন্ত্রের সূতিকাগার হলো যুক্তরাজ্য। গণতন্ত্রের জনক গ্রিসের সলোন। অন্যদিকে আধুনিক গণতন্ত্রের জনক হলেন যুক্তরাজ্যের জন লক।

♠২০১৭সালে প্রবাসী আয় বা রেমিট্যান্স অর্জনে শীর্ষদেশের নাম কি?
ভারত, বাংলাদেশের অবস্থান নবম।

♠NICAR ২০১৮ সালের ০২ এপ্রিল বাংলাদেশের পাঁচটি জেলার নাম পরিবর্তন করে। নামগুলো যথাক্রমে
পূর্বনাম -বর্তমান নাম
Barisal – Barishal
Bogra – Bogura
Chittagong – Chattogram
Comilla – Cumilla
Jessore -Jashore

No comments

Powered by Blogger.